Friday, June 14, 2024
বাড়িখবরশীর্ষ সংবাদখোয়াই জেলা গ্রন্থাগারে জেলা লিটল ম্যাগাজিন ফোরামের উদ্যোগে পালিত হল কবি প্রণাম...

খোয়াই জেলা গ্রন্থাগারে জেলা লিটল ম্যাগাজিন ফোরামের উদ্যোগে পালিত হল কবি প্রণাম অনুষ্ঠান।

খোয়াই প্রতিনিধি ৩রা জুন…… রবিবার সন্ধ্যায় এক বর্ণময় অনুষ্ঠানের মাধ্যমে অনুষ্ঠিত হয়ে গেল বাংলাসাহিত্যের দুই দিকপাল বিশ্বকবি রবীন্দ্রনাথ ও বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের শ্রদ্ধাঞ্জলি অনুষ্ঠান কবি- প্রণাম।
এই দিন সন্ধ্যায় প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে অনুষ্ঠানের শুভারম্ভ করেন খোয়াই জিলা পরিষদের সভাধিপতি জয়দেব দেববর্মা। এছাড়া অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন খোয়াই পুর পরিষদের মাননীয় চেয়ারম্যান দেবাশীষ নাথ শর্মা খোয়াই জেলা সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির সদস্য পীযূষ কান্তি চৌধুরী ও জেলা সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির সদস্য দীপঙ্কর ভট্টাচার্য, লিটল ম্যাগাজিন ফোরামের সহ সভাপতি তথা বিশিষ্ট শিক্ষাবিদ ও প্রাক্তন সাংবাদিক প্রিয়তোষ ঘোষ । এই দিন অনুষ্ঠানে প্রদীপ প্রজ্জ্বলনের পর কবি রবীন্দ্রনাথ ঠাকুর ও নজরুলের প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণ করেন অনুষ্ঠানে উপস্থিত সমস্ত অতিথি সহ লেখক,কবি, সাহিত্যিক, শিল্পী সাংবাদিক ও অনুষ্ঠানে আগত সংস্কৃতিঅনুরাগী দর্শকমন্ডলীরা।
কোন আলোকে প্রানের প্রদীপ জ্বালিয়ে তুমি ধরায় এসো* কারার এই লৌহ কপাট ভেঙে ফেল কররে লোপাট রবীন্দ্রনাথ ও নজরুলের পর পর দুটি গানের মাধ্যমে উদ্বোধনী সঙ্গীত পরিবেশন করেন খোয়াই জেলা লিটল ম্যাগাজিন ফোরামের শিল্পীবৃন্দরা। এর পর স্বাগত ভাষণ রাখেন খোয়াই জেলা লিটল ম্যাগাজিন ফোরামের সম্পাদক জহরলাল দাস। সম্পাদকের স্বাগত ভাষণের পর শুরু হয় দলগত ও একক নাচ, গান, আবৃত্তির বর্ণময় অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ও নজরুলের গান, আবৃত্তি ও নৃত্যের মাধ্যমে জমজমাট হয়ে ওঠে এই দিনের সাংস্কৃতিক সন্ধ্যাটি। নাচ, গান ও আবৃত্তির ফাঁকে ফাঁকে অনুষ্ঠানে উপস্থিত অতিথিদের সংক্ষিপ্ত আলোচনা ও চলতে থাকে। রবীন্দ্রনাথ ও নজরুলের জীবন ও সাহিত্যকৃতি নিয়ে অতিথিদের মধ্যে আলোচনা রাখেন যথাক্রমে খোয়াই পুর পরিষদের মাননীয় চেয়ারম্যান দেবাশীষ নাথ শর্মা , খোয়াই জিলা পরিষদের মাননীয় সভাধিপতি শ্রী জয়দেব দেববর্মা মহোদয়, খোয়াই জেলা সাংস্কৃতিক উপদেষ্টা কমিটির সদস্য তথা খোয়াই পুর পরিষদের মাননীয় সদস্য পীযূষ কান্তি চৌধুরী মহোদয়। অনুষ্ঠানে জহরলাল দাস সম্পাদিত ষান্মাসিক সাহিত্যপত্র ” ভুবন ডাঙার” বিশেষ সংখ্যা ও উত্তম সরকার সম্পাদিত রবীন্দ্র- নজরুলের উপর বিশেষ কবিতার ফোল্ডার আনুষ্ঠানিক ভাবে প্রকাশ করা হয় অতিথিদের হাত ধরে।প্রায় দীর্ঘ তিন ঘন্টা ধরে চলে নাচ, গান,আবৃত্তি ও আলোচনা চক্র। রবীন্দ্রনাথ ও নজরুলের প্রতি শ্রদ্ধা জানিয়ে খোয়াই জেলার প্রায় পনের জন নির্বাচিত কবিরা স্ব- রচিত কবিতা পাঠ করেন।অনুষ্ঠানে খোয়াই জেলার কবি পক্ষের শেষ লগ্নে শেষ পর্যন্ত সংস্কৃতিপ্রেমী ও খোয়াইবাসীরা দারুন এক সাংস্কৃতিক সন্ধ্যা উপভোগ করল। খোয়াই জেলা লিটল ম্যাগাজিন ফোরামের সভাপতি মনোরঞ্জন গোপ মহোদয়ের সমাপ্তি বক্তব্যের মাধ্যমে এদিনের অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

বাসুদেব ভট্টাচার্যী খোয়াই।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য