Tuesday, April 16, 2024
বাড়িখবরশীর্ষ সংবাদজাতীয় বিজ্ঞান দিবসের প্রতিযোগিতামূলক আলোচনায় খোয়াই ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের অভিযুক্ত এক পদার্থবিদ্যার...

জাতীয় বিজ্ঞান দিবসের প্রতিযোগিতামূলক আলোচনায় খোয়াই ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের অভিযুক্ত এক পদার্থবিদ্যার শিক্ষককে দিয়ে বিচারকের আসনে বসালেন ওই স্কুলের প্রধান শিক্ষক ও জেলা শিক্ষা আধিকারিক।

খোয়াই প্রতিনিধি রা এপ্রিল…..শিক্ষক ও ছাত্র ছাত্রীদের সম্পর্কটা হয় খুবই মধুর। তাই শিক্ষকরা ছাত্রদের শিক্ষাদান করবে আর এই শিক্ষা গ্রহণের মধ্য দিয়ে শিক্ষার্থীরা সমাজ গড়ার কারিগর তৈরি হবে আগামী দিন এটাই স্বাভাবিক বিষয়। যার জন্য কথিত আছে শিক্ষকরা হল সমাজ গড়ার কারিগর। আর এই শিক্ষকদের বাদ দিয়ে সমাজকে এগিয়ে নিয়ে যাওয়া কিছুতেই সম্ভব নয়। বর্তমান সময়ে একাংশ শিক্ষকের বিরুদ্ধে বিভিন্ন বিষয়ের উপর অভিযোগের আঙ্গুল তুলতে দেখা যায় ছাত্রছাত্রী থেকে শুরু করে অভিভাবকদেরও। অথচ রাজ্য সরকার এবং কেন্দ্রীয় সরকার ছাত্র-ছাত্রীদের গুণগত শিক্ষায় শিক্ষিত করার জন্য প্রতিটি স্কুলে বিষয় শিক্ষক প্রদান করার আপ্রাণ চেষ্টা চালিয়ে যাচ্ছেন। তারমধ্যে প্রতিটি মহকুমা তে বিশেষ করে খোয়াই মহকুমা বিদ্যা জ্যোতির অন্তর্গত স্কুলগুলিতে বিষয় শিক্ষক প্রদান করেছেন যেন ছাত্রছাত্রীরা গুণগত শিক্ষায় শিক্ষিত হতে পারে।এখানে উল্লেখ করতে হয় খোয়াই এর একমাত্র ইংরেজি মাধ্যম স্কুল বিদ্যা জ্যোতির অন্তর্গত খোয়াই সরকারি ইংলিশ মিডিয়াম স্কুল এই স্কুলের পদার্থবিদ্যার শিক্ষকের বিরুদ্ধে পাঠদানের বিষয়ে বিভিন্ন অভিযোগ আগেও বিভিন্ন সংবাদপত্রে প্রকাশিত হয়েছে এবং মুখ্যমন্ত্রী হেল্পলাইনের মাধ্যমে শিক্ষাদানের বিষয়ে অভিযোগ লক্ষ্য করা গেছে। তারপরও জেলা শিক্ষা দপ্তর এই সব বিষয় নিয়ে তেমন কোন পদক্ষেপ গ্রহণ করতে লক্ষ্য করেনি অভিভাবক মন্ডলী।এখানে লক্ষণীয় বিষয় হল গত ত্রিশে মার্চ খোয়াই সরকারি দ্বাদশ শ্রেণী বিদ্যালয়ের বিআরসি হলে জাতীয় বিজ্ঞান দিবস উপলক্ষে ছাত্র-ছাত্রীদের মধ্যে বিজ্ঞান বিষয়ের উপর এক প্রতিযোগিতামূলক আলোচনা চক্র অনুষ্ঠিত হয়। তিনটি স্কুলের ছাত্র-ছাত্রীদেরকে নিয়ে।এই স্কুল গুলি হল খোয়াই সরকারি ইংরেজি মাধ্যম বিদ্যালয়, খোয়াই সরকারি দ্বাদশ শ্রেণী বিদ্যালয় ও খোয়াই সরকারি দ্বাদশ শ্রেণী বালিকা বিদ্যালয়।
এই আলোচনাচক্রে বিচারকের আসন অলংকৃত করেন দুই জন শিক্ষক। তারমধ্যে একজন শিক্ষক ছিলো খোয়াই সরকারি ইংলিশ মিডিয়াম স্কুলের পদার্থবিদ্যার শিক্ষক, এই শিক্ষকের বিরুদ্ধে শিক্ষাদানের বিষয়ে বিভিন্ন অভিযোগ রয়েছে যেই অভিযোগ গুলি বিভিন্ন পত্র পত্রিকাতে এবং মুখ্যমন্ত্রী হেল্পলাইনে তুলে ধরা হয়েছে বিভিন্ন সময়ে, তারপরও ওই শিক্ষককে জাতীয় বিজ্ঞান দিবসের প্রতিযোগিতামূলক আলোচনা চক্রের বিচারকের আসনে বসিয়েছেন এই বিষয়টি নিয়ে অনেকেই হতবাক অভিভাবক ও শিক্ষা অনুরাগীরা। খোয়াই সরকারি ইংরেজি মাধ্যম বিদ্যালয়ের পদার্থবিদ্যা বিষয়ের শিক্ষকের বিরুদ্ধে পদার্থবিদ্যা বিষয়ে শিক্ষাদানে অভিযোগ থাকা সত্ত্বেও এই স্কুলের প্রধান শিক্ষক রতন দেববর্মা এবং জেলা শিক্ষার অধিকারী দীনেশ দেববর্মা সঠিক পদক্ষেপ গ্রহণ করন নি উপরন্তু জাতীয় বিজ্ঞান দিবস উপলক্ষে আয়োজিত ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রতিযোগিতামূলক আলোচনা চক্রের বিচারকের আসনে বসিয়েছেন, এই ঘটনাগুলির পরিপ্রেক্ষিতে অভিভাবক এবং শিক্ষা অনুরাগীরা অভিযোগ করছেন যে প্রধান শিক্ষক রতন দেববর্মা এবং জেলা শিক্ষা দপ্তর ছাত্র-ছাত্রীদের গুণগত শিক্ষাদানের ক্ষেত্রে খামখেয়ালিপনা করছেন ছাত্র-ছাত্রীদের ভবিষ্যৎ নিয়ে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য