Tuesday, July 23, 2024
বাড়িখবররাজ্যরক্তদানে সমতা বজায় রাখা প্রয়োজন ,বললেন মুখ্যমন্ত্রী

রক্তদানে সমতা বজায় রাখা প্রয়োজন ,বললেন মুখ্যমন্ত্রী

স্বাস্থ্যপরিসেবায় সরকারি সুযোগ সুবিধা গ্রহণে একটা সমতা বজায় রাখা প্রয়োজন বলে মনে করেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাক্তার মানিক সাহা। রবিবার রাজধানীর আপনজন ক্লাব প্রাঙ্গণে ৩৩ নম্বর পৌর ওয়ার্ড আয়োজিত রক্তদান শিবিরে এই অভিমত ব্যক্ত করেন মুখ্যমন্ত্রী । মুখ্যমন্ত্রী আরও জানান স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে যেসব স্থানে খামতি রয়েছে সেগুলি পূরণে চেষ্টা করছে সরকার। রবিবার রাজধানীর আপনজন ক্লাব প্রাঙ্গনে এক রক্তদান শিবিরের আয়োজন করে আগরতলা পৌর নিগমের ৩৩ নম্বর ওয়ার্ড কমিটি ।এই রক্তদান শিবিরের উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী প্রফেসর ডাক্তার মানিক সাহা। অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, রক্তদান এবং গ্রহণের মধ্যে একটা ঐশ্বরিক বিষয় চলে আসে। তাই রক্তদান শ্রেষ্ঠ দান। পাশাপাশি এক ইউনিট রক্ত থেকে চারজন মুমূর্ষ রোগীকে বাঁচানো যায় ।তাই রক্তদান প্রকারান্তরে জীবনদানেরই সামীল। তিনি বলেন,রক্তের প্রয়োজন রয়েছে ।তবে রক্ত ব্লাড ব্যাংকে বেশিদিন রাখা যায় না ।এই ক্ষেত্রে রক্তদানে একটা সমতা বজায় রাখা প্রয়োজন বলে মনে করেন তিনি ।তা না হলে মানুষের দান করা রক্ত নষ্ট হয়ে যাবে। তাই চাহিদা এবং পরিষেবার মধ্যে সমতা বজায় রেখে রক্ত সংগ্রহ করা প্রয়োজন বলে মনে করেন মুখ্যমন্ত্রী।
অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মুখ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্যপরিসেবার ক্ষেত্রে যেসব ক্ষেত্রে খামতি রয়েছে তা পূরণে চেষ্টা করছে রাজ্য সরকার ।ইতিমধ্যেই প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনা রাজ্যে ১০০ শতাংশ কার্যকরী করা হয়েছে ।প্রায় 14 লক্ষ কার্ড বিতরণ করা হয়েছে। যারা প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনা থেকে বঞ্চিত হয়েছেন, তাদের মধ্যে এই সুযোগ-সুবিধা পৌঁছে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী জন আরোগ্য যোজনা নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। ইতিমধ্যেই এই প্রকল্পে প্রায় পাঁচ কোটি টাকা ব্যয় হয়েছে বলে জানান মুখ্যমন্ত্রী। মুখ্যমন্ত্রী আরও জানান, সরকারি সুযোগ সুবিধা পেয়ে সরকারি হাসপাতালগুলো থেকে পরিষেবা না গ্রহণ করে মানুষ যদি বেসরকারি হাসপাতালগুলোতে ছুটেন তবে সেক্ষেত্রে একটা সমস্যা দেখা দেবে ।তাই এই ক্ষেত্রে একটি প্যানেল গঠনের কথা বিবেচনা করা হচ্ছে বলে জানান মুখ্যমন্ত্রী।
এই রক্তদান শিবিরে মুখ্যমন্ত্রী ছাড়াও বিজেপি রাজ্য সভাপতি রাজীব ভট্টাচার্য, আগরতলা পৌর নিগমের মেয়র তথা বিধায়ক দীপক মজুমদার ,৮ টাউন ভড়দোয়ালি মন্ডল কমিটির সভাপতি সঞ্জয় সাহা ,স্থানীয় কর্পোরেটর সহ অন্যান্যরাও উপস্থিত ছিলেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

four × four =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য