Tuesday, July 23, 2024
বাড়িখবরশীর্ষ সংবাদঅদম্য ইচ্ছা শক্তি ও মেধাকে কাজে লাগিয়ে এক গরীব ঘরের ছেলে ইতিহাস...

অদম্য ইচ্ছা শক্তি ও মেধাকে কাজে লাগিয়ে এক গরীব ঘরের ছেলে ইতিহাস বিষয়ের উপর গোল্ড মেডেল পেল খোয়াই অফিসটিলাএলাকার সৌরভ গোপ।

বাসুদেব ভট্টাচার্য খোয়াই ২৮শে ডিসেম্বর…কথায় বলে মনের ভিতর অদম্য ইচ্ছা শক্তি থাকলে যে কোনো প্রতিকূলতা কে পেছনে ফেলে নিজের লক্ষ্যে পৌঁছানো যায়। আর এ
তেমনই এক নজির গড়লেন খোয়াই অফিস টিলা এলাকার বাসিন্দা যিনি বর্তমানে শারীরিকভাবে অসুস্থ তথা একজন ছোট্ট কৃষক সত্য ব্রত গোপের ছেলে সৌরভ গোপ। ছোট থেকেই সৌরভ গোপ পড়াশোনার প্রতি খুব আগ্রহ ছিল, যথারীতি সৌরভকে প্রাথমিক শিক্ষার জন্য খোয়াই অফিস টিলা স্কুলে ভর্তি করানো হয় সেখান থেকে মাধ্যমিক পাস করে এর পর খোয়াই দ্বাদশ শ্রেণি বালক বিদ্যালয় থেকে দ্বাদশ শ্রেণী উত্তীর্ণ হয়ে খোয়াই দশরথের মেমোরিয়াল কলেজ থেকে ইতিহাস বিষয়ের উপর অনার্স নিয়ে সম্মানের সহিত গ্রাজুয়েশন করে ও শিক্ষকতা পেশা কে বেছে নেওয়ার জন্য সৌরভের বি এড করার অদম্য ইচ্ছা জাগে। কিন্তু টাকা পয়সার যোগান ছিল না এমন অবস্থায় রাজ্য সরকার সৌরভ গোপের পাশে দাঁড়ায় ও সৌরভের বি.এড করার জন্য সমস্ত খরচ বহন করেন এবং সেই. সঙ্গে ত্রিপুরা ওবিসি ওয়েলফেয়ার অন্তর্গত ছাত্র-ছাত্রীদের মধ্যে প্রথম স্থান দখল করেন এবং পরবর্তীতে ইতিহাস বিষয়ের উপর মাস্টার ডিগ্রী অর্জন করার জন্য পরবর্তী সময়ে সৌরভ গোপ পশ্চিমবঙ্গের বীরভূম এলাকার স্কিল ইউনিভার্সিটি থেকে ইতিহাস বিষয়ের উপর ২০২০ -২০২২ শিক্ষাবর্ষে গোল্ড মেডেল পান । যদিও গোল্ড মেডেল প্রাপ্ত সৌরভ গোপ জানায় অদূর ভবিষ্যতে ইতিহাস বিষয়ের উপর পি এইচ ডি করার ইচ্ছা আছে। কিন্তু বর্তমান সময়ে অর্থনৈতিক ভাবে সৌরভ গোপ এবং তার পরিবার দুর্বল হওয়ার কারণে কতটুকু সম্ভব হবে সেটাই মূল বিষয় । যদিও সৌরভ গোপ এর অদম্য ইচ্ছা রয়েছে ইতিহাস বিষয়ের উপর পি এইচ ডি করার। বর্তমানে সৌরভ গোপ যে কলেজ থেকে শিক্ষা গ্রহণ করেছিলেন যথা খোয়াই দশরথ দেব মেমোরিয়াল কলেজ সেই কলেজে বর্তমানে অতিথি অধ্যাপক হিসাবে কাজ করছেন ।ওনার আশা আগামী দিন পি এইচ ডি সম্পূর্ণ করে স্থায়ীভাবে নিজের কলেজ তথা দশরথ দেব মেমোরিয়াল কলেজে অধ্যাপনার কাজ করবেন। যদিও পি এইচ ডি করার স্বপ্নটা সম্পূর্ণ উনার ব্যক্তিগত যদিও পরিবারের একমাত্র রোজগারের উৎস সৌরভ গোপই। অন্যদিকে সৌরভ গোপের পিতা সত্যব্রত গোপ দীর্ঘ আট বছর ধরে শারীরিক অসুস্থতার জন্য একেবারে বিছানায় শয্যাশায়ি। এই রকম দুর্বল অর্থনীতির পরিবারের ছেলে সৌরভ গোপ এর ইচ্ছা কতটুকু বাস্তবসম্মত হয় একমাত্র ঈশ্বর ছাড়া আর কেউ হয়তো জানেনা। এত কিছুর মধ্যেও এই মেধা ছাত্রটি এক সময় ছাত্র রাজনীতির সঙ্গে জড়িয়ে গিয়েছিল ২০১৩ সালে জাতীয় কংগ্রেস দলের ছাত্র সংগঠনের সঙ্গে উত প্রুতো ভাবে জড়িয়ে গিয়েছিল। যদিও একটা সময় রাজনীতির বেড়া জাল থেকে বেরিয়ে এসে শিক্ষা গ্রহণের বিষয়ে মনোযোগ সহকারে করেছে যার ফসল হিসাবে আজ উনি একজন স্বর্ণপদক প্রাপ্ত শিক্ষক পাশাপাশি শিক্ষকতায় ওনার প্রচুর সুনাম রয়েছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

eight + 14 =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য