Friday, October 18, 2024
বাড়িখবররাজ্যদূর্গা বাড়িতে সিঁদুর খেলায় মেতে উঠলেন মহিলারা

দূর্গা বাড়িতে সিঁদুর খেলায় মেতে উঠলেন মহিলারা

বিশুদ্ধ পঞ্জিকা মতে আজ শুভ বিজয়া অর্থাৎ বিজয়া দশমী ।বিজয়া দশমী উপলক্ষে প্রতি বছরের মতো এদিনও রাজধানীর দূগা বাড়ি মন্দিরে অনুষ্ঠিত হলো সিঁদুর খেলা। দেশ ,সমাজ ও পরিবারের সবার মঙ্গলের স্বার্থে সিঁদুর খেলায় মেতে উঠলেন গৃহবধূরা।

তিথি অনুসারে শনিবার বিজয়া দশমী ,দূর্গা পূজার শেষ দিন হলো এদিন। এই দিনটিকে শুভ বিজয়াও বলে। দশমীর দিন দুগ্গা মায়ের পা ছুঁয়ে আশীর্বাদ চান মহিলারা ।এরপর সধবারা একে অপরের সাথে সিঁদুর খেলায় মেতে ওঠেন ।শনিবার দশমী পুজোর পর দুগ্গা বাড়ি মন্দিরের দশমীর ঘট রাজ বাড়িতে চলে যাওয়ার পর থেকেই শুরু হয় মহিলাদের মধ্যে যাত্রা অনুষ্ঠান ।এরপর শুরু হয় সিঁদুর খেলা। সধবা মহিলারা একে অপরের সিঁথিতে সিঁদুর রাঙিয়ে দেন। একে অপরকে শুভেচ্ছা জানান ।সিদুর খেলায় অংশগ্রহণ করে এক মহিলা জানান, প্রতিবছর দশমীর পূর্ণ লগ্নে দুগ্গা বাড়ি মন্দিরে এসে মায়ের যাত্রার পর সিঁদুর খেলায় মেতে ওঠেন তিনি ।দেশ ,সমাজ এবং পরিবারের সার্বিক মঙ্গলার্থেই মায়ের কাছে আশীর্বাদ চেয়ে সিঁদুর খেলায় মেতে উঠেন বলে জানান তিনি।

দুগগা বাড়িতে সিঁদুর খেলায় মেতে ওঠা অপর এক মহিলা জানান ,সবার মঙ্গলের জন্য এই অনুষ্ঠানে অংশগ্রহণ করে থাকেন তিনি ।এরপর বাড়ি গিয়ে ভালো মন্দ রান্না করে সপরিবারে খাওয়া দাওয়া করবেন ।

এদিন সিঁদুর খেলায় মেতে উঠা সবার চোখে মুখেই একটা বিষাদের ছায়া পরিলক্ষিত হয়। সিঁদুর খেলা শেষে সবাই একে অপরকে বলাবলি করছিলেন ভালো থাকবেন ,শুভেচ্ছা নেবেন, আসছে বছর আবার হবে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

two × 5 =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য