Friday, June 14, 2024
বাড়িখবররাজ্যউমাকান্তের স্ট্রং রুম পরিদর্শনে নির্বাচনী পর্যবেক্ষক

উমাকান্তের স্ট্রং রুম পরিদর্শনে নির্বাচনী পর্যবেক্ষক

সোমবার রাজধানীর উমাকান্ত একাডেমীর স্ট্রং রুম ও গণনা কেন্দ্র পরিদর্শন করলেন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের নির্বাচনী পর্যবেক্ষক। পর্যবেক্ষকের সাথে ছিলেন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা পশ্চিম জেলার জেলা শাসক ডক্টর বিশাল কুমার। ভোট গণনার ব্যবস্থাপনা খতিয়ে দেখে সন্তোষ প্রকাশ করেন নির্বাচনী পর্যবেক্ষক বিবেক ভীমনওয়ার। তিনি জানান নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই ভোট গণনার যাবতীয় ব্যবস্থা করা হয়েছে। দেশের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রের ভোট গণনার সাথে বুধবার সকাল আটটা থেকে রাজ্যের দুটি লোকসভা কেন্দ্রের ভোট গণনাও শুরু হবে। ভোট গণনা উপলক্ষে রাজ্যে এসে পৌছন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের নির্বাচনী পর্যবেক্ষক বিবেক ভিমনওয়ার। এদিন তিনি উমাকান্ত একাডেমির স্ট্রংরুম এবং গণনা কেন্দ্রগুলি পরিদর্শন করেন। নির্বাচনী পর্যবেক্ষকের সাথে ছিলেন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা পশ্চিম জেলার জেলাশাসক ডক্টর বিশাল কুমার। এদিন উমাকান্ত একাডেমীর দুই ভবনের স্ট্রংরুম এবং গণনা কেন্দ্রগুলির ব্যবস্থাপনা দেখে সন্তোষ প্রকাশ করেন নির্বাচনী পর্যবেক্ষক ।তিনি জানান ,নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই ভোট গণনার যাবতীয় ব্যবস্থা করা হয়েছে ।রাখা হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও ।ভোট গণনা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বল জানান তিনি এদিন পশ্চিম জেলার জেলা শাসক তথা পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার ডক্টর বিশাল কুমার জানান, রাজ্যের ২০টি গণনা কেন্দ্রে দুইটি লোকসভা কেন্দ্রের ভোট গণনা হবে ।এর মধ্যে সবচেয়ে বড় ভোট গণনা কেন্দ্র উমাকান্ত একাডেমী। উমাকান্ত একাডেমিতে ১৪ টি বিধানসভা কেন্দ্রের ভোট গণনা করা হবে । লোকসভার ভোট গণনার সাথেই ৭ রামনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনাও অনুষ্ঠিত হবে ।প্রতিটি গণনা কেন্দ্রেই ৮ থেকে শুরু করে ১৪ টি পর্যন্ত কাউন্টিং টেবিল থাকবে ।পোস্টাল ব্যালট গণনার জন্য ২৮ টি টেবিলের ব্যবস্থা করা হয়েছে, ।তিনি আরো জানান ,পিডিবিপিএস স্ক্যানিংয়ের জন্য ১৪ টি টেবিলের ব্যবস্থা করা হয়েছে। ভোট গণনার জন্য ১ হাজার ২০০ গণনা কর্মী থাকবেন। পাশাপাশি রাজনীতির দলের কাউন্টিং এজেন্টরাও থাকবেন প্রায় ১২০০’র মত। জেলাশাসক আরো জানান, বিকেল দুটোর মধ্যেই ইভিএম এর ভোট গণনার কাজ সম্পন্ন হয়ে যাবে। উমাকান্ত একাডেমির ভোট গণনাকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন ।গননা কেন্দ্র ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকায় নিরাপত্তা বাহিনী থাকবে। পাশাপাশি বর্তমানে রাজ্যেও গরম ও শুষ্ক আবহাওয়া চলছে ।এই অবস্থায় গণনা কর্মীরা যেন অসুস্থ হয়ে না পড়েন তার জন্য উমাকান্ত একাডেমী গণনা কেন্দ্রে মেডিকেল টিম রাখা হবে। পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রে রিটার্নিং অফিসার তথা পশ্চিম জেলা জেলাশাসক ডক্টর বিশাল কুমার এই সংবাদ জানিয়েছেন।

দেশের ৫৪৩ টি লোকসভা কেন্দ্রের ভোট গণনার সাথে বুধবার সকাল আটটা থেকে রাজ্যের দুটি লোকসভা কেন্দ্রের ভোট গণনাও শুরু হবে। ভোট গণনা উপলক্ষে রাজ্যে এসে পৌছন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের নির্বাচনী পর্যবেক্ষক বিবেক ভিমনওয়ার। এদিন তিনি উমাকান্ত একাডেমির স্ট্রংরুম এবং গণনা কেন্দ্রগুলি পরিদর্শন করেন। নির্বাচনী পর্যবেক্ষকের সাথে ছিলেন পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার তথা পশ্চিম জেলার জেলাশাসক ডক্টর বিশাল কুমার। এদিন উমাকান্ত একাডেমীর দুই ভবনের স্ট্রংরুম এবং গণনা কেন্দ্রগুলির ব্যবস্থাপনা দেখে সন্তোষ প্রকাশ করেন নির্বাচনী পর্যবেক্ষক ।তিনি জানান ,নির্বাচন কমিশনের গাইডলাইন মেনেই ভোট গণনার যাবতীয় ব্যবস্থা করা হয়েছে ।রাখা হয়েছে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থাও ।ভোট গণনা সুষ্ঠুভাবে সম্পন্ন হবে বল জানান তিনি এদিন পশ্চিম জেলার জেলা শাসক তথা পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রের রিটার্নিং অফিসার ডক্টর বিশাল কুমার জানান, রাজ্যের ২০টি গণনা কেন্দ্রে দুইটি লোকসভা কেন্দ্রের ভোট গণনা হবে ।এর মধ্যে সবচেয়ে বড় ভোট গণনা কেন্দ্র উমাকান্ত একাডেমী। উমাকান্ত একাডেমিতে ১৪ টি বিধানসভা কেন্দ্রের ভোট গণনা করা হবে । লোকসভার ভোট গণনার সাথেই ৭ রামনগর বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনের ভোট গণনাও অনুষ্ঠিত হবে ।প্রতিটি গণনা কেন্দ্রেই ৮ থেকে শুরু করে ১৪ টি পর্যন্ত কাউন্টিং টেবিল থাকবে ।পোস্টাল ব্যালট গণনার জন্য ২৮ টি টেবিলের ব্যবস্থা করা হয়েছে, ।তিনি আরো জানান ,পিডিবিপিএস স্ক্যানিংয়ের জন্য ১৪ টি টেবিলের ব্যবস্থা করা হয়েছে। ভোট গণনার জন্য ১ হাজার ২০০ গণনা কর্মী থাকবেন। পাশাপাশি রাজনীতির দলের কাউন্টিং এজেন্টরাও থাকবেন প্রায় ১২০০’র মত। জেলাশাসক আরো জানান, বিকেল দুটোর মধ্যেই ইভিএম এর ভোট গণনার কাজ সম্পন্ন হয়ে যাবে।
উমাকান্ত একাডেমির ভোট গণনাকে কেন্দ্র করে ব্যাপক নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করেছে প্রশাসন ।গননা কেন্দ্র ছাড়াও রাজধানীর বিভিন্ন এলাকায় নিরাপত্তা বাহিনী থাকবে। পাশাপাশি বর্তমানে রাজ্যেও গরম ও শুষ্ক আবহাওয়া চলছে ।এই অবস্থায় গণনা কর্মীরা যেন অসুস্থ হয়ে না পড়েন তার জন্য উমাকান্ত একাডেমী গণনা কেন্দ্রে মেডিকেল টিম রাখা হবে। পশ্চিম ত্রিপুরা লোকসভা কেন্দ্রে রিটার্নিং অফিসার তথা পশ্চিম জেলা জেলাশাসক ডক্টর বিশাল কুমার এই সংবাদ জানিয়েছেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য