আগরতলা আখাউড়া আন্তর্জাতিক রেল সংযোগের কাজ প্রায় শেষের দিকে। আগরতলার দিকে কাজ প্রায় শেষ হলেও বাংলাদেশের দিকে এখনো খানিকটা কাজ রয়েছে বাকি। ভারতের ঠিকাদারি প্রতিষ্ঠান টেক্সমেকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড এই রেলপথের নির্মাণ কাজ করছে। ১২.২৪ কিলোমিটার দৈর্ঘ্যের এই রেলপথে বাংলাদেশের অংশে পড়েছে ৬.৭৮ কিমি। বাকি অংশ ভারতে। নির্মাণ কাজ প্রায় শেষের দিকে হওয়ায় দুই পাড়েই দফায় দফায় চলছে পরীক্ষা নিরীক্ষার কাজ। চূড়ান্ত পর্যায়ের পরীক্ষা শেষেই শুরু হবে দুই দেশের রেল সংযোগ। আনুষ্ঠানিকভাবে আন্তর্জাতিক এই রেলপথের যাত্রা শুরু হবার আগে বৃহস্পতিবার আখাউড়া আগরতলা রেলপথে পরীক্ষামূলকভাবে চলল ইঞ্জিন। গঙ্গাসাগর স্টেশন থেকে ত্রিপুরা রাজ্যের সীমান্ত শিবনগর জিরো লাইন পর্যন্ত এই পরীক্ষামূলক ইঞ্জিন চালানো হয় এদিন। সবকিছু ঠিকঠাক থাকলে শীঘ্রই এই রেল ইঞ্জিন নিশ্চিন্তপুর স্টেশন পর্যন্ত নিয়ে আসা হবে। আগামী ডিসেম্বরের মধ্যে রেলপথ খুলে যাওয়ার সম্ভাবনা। এটি হবে ভারত বাংলাদেশের মধ্যে সপ্তম রেল সংযোগ। এই রেলপথ চালু হলে কলকাতা থেকে আগরতলার দূরত্ব ৫৫০ কিলোমিটারে নেমে আসবে। যা এখন ১৬০০ কিমি পথ অতিক্রম করতে হয়। তবে প্রথম দিনের পরীক্ষামূলক রেল ইঞ্জিন চালানো অনেকটাই সফল বলে খবর। তাই প্রতিটি এখন স্বপ্নের এই রেল সংযোগ এর প্রতীক্ষায়। উল্লেখ্য দু পাড়ের সবুজ সংকেত পাবার পর বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ভার্চুয়ালি এই রেলপথের উদ্বোধন করার কথা রয়েছে। ফলে সেই দিনের প্রতীক্ষায় রয়েছেন এখন রাজ্যবাসী