Saturday, October 19, 2024
বাড়িখবরলাইফ স্টাইলওজন কমাতে ওট্সের ভুমিকা

ওজন কমাতে ওট্সের ভুমিকা

ক্রমবর্ধমান ওজন কমাতে মানুষ কত কিছুই না করে । জিমে ঘণ্টার পর ঘণ্টা ঘাম ঝরানোর পাশাপাশি দীর্ঘ হাঁটার নিয়ম মেনে চলা এবং ডায়েটিং করা রুটিনের অন্তর্ভুক্ত করে। আপনিও যদি আপনার ওজন কমাতে এই সব কাজ করতে করতে ক্লান্ত হয়ে থাকেন এবং কোনো উপকার না পান, তাহলে এখনই আপনার সকালের ব্রেকফাস্টে এই স্বাস্থ্যকর ওটস অন্তর্ভুক্ত করুন। তবে মনে রাখবেন ওটস সরাসরি খাওয়া উচিত নয়। ওজন কমাতে প্রথমে এই ওটসগুলি সারারাত ভিজিয়ে রাখুন।ওটসের নাম শুনলেই অনেকের নাক-মুখ কোচকাতে শুরু করেন। তারা অনেকেই এর স্বাদ পছন্দ করেন না। কিন্তু যদি এটি সঠিকভাবে তৈরি করা হয় তবে এটি কেবল সুস্বাদু নয়, ওজন কমাতেও সাহায্য করতে পারে। ওটস হল এক ধরনের শস্য এবং তা থেকে তৈরি ডালিয়া বেশ স্বাস্থ্যকর। ওটস গ্লুটেন মুক্ত এবং এতে ভিটামিন, মিনারেল, অ্যান্টি-অক্সিডেন্ট এবং প্রচুর ফাইবার থাকে। তাই এটি স্বাস্থ্যের জন্য খুবই উপকারী।

ওটস নানাভাবে খাওয়া যায়। যেমন:

ওটসকে মৌসুমি ফল দিয়ে পিষে শেক হিসেবে পান করা যেতে পারে। এতে দুধও যোগ করতে পারেন।ওটস বিভিন্ন ধরনের সবজির সঙ্গে মিশিয়েও তৈরি করা যায়। এতে গাজর, মটর, বাঁধাকপি, শিম থেকে শুরু করে পালং শাকও ব্যবহার করা যেতে পারে।আপনি যদি ওজন কমাতে চান, তাহলে প্যাকেটজাত মশলাদার ওটসের পরিবর্তে প্লেইন ওটস খান। সাধারণত প্যাকেটজাত ওটসে চিনি থাকে যা অপ্রয়োজনীয় ক্যালোরির পরিমাণ বাড়ায়।ওটস ফাইবার সমৃদ্ধ। যেহেতু ফাইবার হজম হতে অনেক সময় লাগে তাই ক্ষুধা লাগে না এবং ওজন নিয়ন্ত্রণে থাকে। ওজন কমানোর জন্য ফাইবার একটি অপরিহার্য উপাদান।যেহেতু ওজন কমাতে ফাইবারের পাশাপাশি প্রোটিনের প্রয়োজন হয়, তাই আপনি ওটসে ডিমের সাদা অংশ যোগ করে একটি সুস্বাদু খাবার তৈরি করতে পারেন। এর সাহায্যে আপনি আরও বেশি করে ক্যালোরি বার্ন করতে পারবেন।ওটসের খিচড়ি শুধু সুস্বাদুই নয়, অত্যন্ত পুষ্টিকরও বটে। এতে ছোলার ডাল, বিউলি, কালো মসুর ডাল এবং কিছু সবজি মিশিয়ে খিচড়ি তৈরি করতে পারেন। এছাড়াও, দেশি ঘি ও হিং দিয়ে জ্বাল দিলে এর স্বাদ দ্বিগুণ হয়ে যাবে।ওটসে রয়েছে বিটা-গ্লুকোন ফাইবার, যা শরীরের জন্য নানাভাবে উপকারী। এটি শুধু কোলেস্টেরল নিয়ন্ত্রণে সাহায্য করে না, সেই সঙ্গে শরীরের সব চাহিদা পূরণ হয় এই একটি খাবার দ্বারা। এটি আমাদের শরীরে খারাপ কোলেস্টেরল ADL জমতে বাধা দেয় এবং ভালো কোলেস্টেরল বাড়ায়।

ভেজানো ওটস দ্রুত ওজন কমায়
রাতে ভিজিয়ে তৈরি ওটস খেলে একজন ব্যক্তির ওজন দ্রুত হ্রাস পায় কারণ এই ওটসগুলি আগুনে রান্না করা ওটসের চেয়ে বেশি হজমযোগ্য এবং ফাইবার সমৃদ্ধ। এই ওটগুলিতে উচ্চ ফাইবার উপাদানের কারণে, একজন ব্যক্তির পেট দীর্ঘ সময় ভরা থাকে। এছাড়া এভাবে খাওয়া ওটস অন্ত্রের ময়লা পরিষ্কার করে শরীরের অতিরিক্ত মেদ কমাতে পারে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

one × two =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য