Saturday, October 19, 2024
বাড়িখবরলাইফ স্টাইলমুখের রোমকূপ বড় হয়ে যাওয়ার যদি হয় সমস্যা তাহলে এই উপায়গুলি...

মুখের রোমকূপ বড় হয়ে যাওয়ার যদি হয় সমস্যা তাহলে এই উপায়গুলি করতে পারেন

উষ্ণতার পারদ চড়তে শুরু করেছে। পাশাপাশি বাড়ছে দূষণ মাত্রাও। দূষণ ও গরমের আক্রমণে ত্বকের হাজারো সমস্যা নিয়ে কমবেশি সকলেই নাজেহাল। বিশেষ করে, যাঁদের মুখে রোমকূপ বা পোরস বড় তাঁদের সমস্যা আরও গুরুতর। শরীরে হরমোনের সমস্যা থাকলে, অতিরিক্ত ধূমপান করলে রোমকূপ বড় হয়ে যায়। এর ফলে ত্বক তৈলাক্ত দেখায়। রোমকূপগুলিতে ধুলো ময়লা জমে ত্বকের বারোটা বাজে। ত্বকে বয়সের ছাপ পড়ে তাড়াতাড়ি।

রোমকূপ সংক্রান্ত সমস্যার সঙ্গে মোকাবিলা করার জন্য চিকিৎসা আছে। তবে সেই পদ্ধতিগুলি বেশ ব্যয়বহুল। এ সবের মধ্যে যেতে না চাইলে, অনায়াসে অনুসরণ করতে পারেন কিছু ঘরোয়া পদ্ধতি।দুই টেবিল চামচ তিলের তেল, চার টেবিল চামচ ক্যাস্টর অয়েল এবং দুই টেবিল চামচ বাদাম তেল একটি পরিষ্কার কাচের শিশিতে ঢেলে খুব ভাল করে মিশিয়ে নিন। আপনার ঘরোয়া ‘ফেস ক্লিনজার’ একদম তৈরি।

কী ভাবে ব্যবহার করবেন?

কয়েক ফোঁটা তেল হাতে নিয়ে সারা মুখে লাগিয়ে নিন। এ বার মিনিট চারেক ধরে চক্রাকার পদ্ধতিতে আলতো হাতে মালিশ করুন। মালিশের পর ফেসওয়াশ দিয়ে ভাল করে ত্বক পরিষ্কার করে নিতে হবে। মুখে ফেসওয়াশ লাগিয়ে ২ মিনিট ধরে মালিশ করুন। মুখ ধোয়ার সময়ে প্রথমে হালকা গরম জল দিয়ে মুখ পরিষ্কার করে নিন। গরম জলের পর ঠান্ডা বরফ জলে মুখে ধুয়ে নিন। তেল মালিশের এই পন্থায় দূর হবে ‘ওপেন পোরস’ –এর সমস্যা।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

eighteen + seven =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য