Saturday, October 19, 2024
বাড়িখবরলাইফ স্টাইলবাড়তি ওজন কমাতে দেখুন জলের ভুমিকা

বাড়তি ওজন কমাতে দেখুন জলের ভুমিকা

আপনি যদি মনে করেন যে আপনার ওজন বাড়ছে তাহলে সময়মতো তা নিয়ন্ত্রণ করাই বুদ্ধিমানের কাজ হবে। সাম্প্রতিক এক গবেষণায় ওজন কমানোর জন্য খুবই সহজ এবং লাভজনক থেরাপির কথা বলা হয়েছে, যা শুধু ওজন কমাতেই কার্যকর নয়, এটি আমাদের শারীরিক ও মানসিক স্বাস্থ্যেরও উন্নতি ঘটাবে। সাম্প্রতিক এক গবেষণায় দাবি করা হয়েছে যে জলে ওজন কমানোর ক্ষমতা রয়েছে এবং তাই ওয়াটার থেরাপির মাধ্যমে সফলভাবে ওজন কমানো যায়।

জল খেলে ওজন কমবে

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগান বিশ্ববিদ্যালয়ের গবেষকরা এই গবেষণাটি করেছেন। গবেষকদের মতে, জলে কার্বোহাইড্রেট বা ফ্যাট বা প্রোটিন নেই, যা স্থূলতা বৃদ্ধির প্রধান কারণ হয়ে দাঁড়ায়। এমন পরিস্থিতিতে জলের সাহায্যে কেউ অতিরিক্ত খাওয়া এড়াতে পারে। গবেষকদের মতে, এমন কিছু সময় আছে যখন খাওয়ার ইচ্ছা থাকে, তবে সেই সময় আপনার ক্ষুধার্ত বা আপনার শরীরের খাবারের প্রয়োজন হয় না। এমন পরিস্থিতিতে এক গ্লাস জল পান করে আপনার সমস্যা দূর করতে পারেন। এইভাবে আপনি অতিরিক্ত খাওয়া এবং অতিরিক্ত ওজনের ঝুঁকি এড়াতে পারেন। গবেষণায় উঠে এসেছে চমকপ্রদ কিছু তথ্য। গবেষণা চলাকালীন, স্থূল ব্যক্তিদের মধ্যে কম হাইড্রেশন পাওয়া গেছে। অর্থাৎ এ ধরনের মানুষ জল কম পান করেন। ফলে তাঁদের শরীর হাইড্রেটেড হয় না।গবেষকদের মতে, আপনি যদি সত্যিই ক্যালোরি পোড়াতে চান তাহলে প্রতিদিন অন্তত ১০ গ্লাস জল পান করুন। প্রতিদিন এই পরিমাণ জল পান করলে, আপনার মুখও উজ্জ্বল হবে এবং অন্যান্য স্বাস্থ্য সমস্যাও দূর হবে। তবে একটি জিনিস যা ইতিমধ্যেই পরিষ্কার হওয়া উচিত তা হল ওজন হ্রাস রাতারাতি প্রক্রিয়া নয়। এর জন্য দরকার প্রবল ইচ্ছাশক্তি। আপনি যদি ওজন কমানোর সিদ্ধান্ত নিয়ে থাকেন, তাহলে আজ থেকেই জল পরিমাণ মতো প্রতিদিন খান।

দিনে প্রায় ১০ গ্লাস জল পান করলেও এই সুবিধাগুলি থাকবে:

১ জল খাওয়ার ফলে শরীরে শক্তি যোগায়। দিনে ১০ গ্লাস জল পান করলে শক্তির মাত্রা বৃদ্ধি পায় যাতে আপনি ক্লান্ত না হয়ে আরও বেশি কাজ করতে পারেন।

২ পানীয় জলও বিপাকের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এটি বিপাক ক্রিয়াকে সক্রিয় করে এবং চর্বি ভাঙতে সহায়ক প্রমাণিত হয়।

৩ দিনে 10 গ্লাস জল খেলে শরীরের অনেক বিষাক্ত পদার্থ নিজে থেকেই বেরিয়ে যায়। এর সঙ্গে অবাঞ্ছিত চর্বিও বেরিয়ে আসে। যা ওজন কমাতে অনেক সাহায্য করে।

৪ দিনে ১০ গ্লাস জল পান করার কারণে, আপনি অনুভব করবেন যে আপনার পেট ভরা, তাই আপনার খাওয়ার অভ্যাস নিয়ন্ত্রণে থাকবে।

৫,জল চর্বি পোড়াতে কাজ করে। আপনি যত বেশি জল খাবেন, তত তাড়াতাড়ি আপনি ওজন কমবে।

কম জল পান করাও বিপজ্জনক হতে পারে

অন্যদিকে, এটিও প্রকাশ পেয়েছে যে যারা কম জল পান করেন বা পর্যাপ্ত জল পান করেন না, তাদের স্থূলতার প্রবণতা বেশি। গবেষকদের মতে, পর্যাপ্ত জল পান করে এবং জলসমৃদ্ধ ফল ও সবজি খেলে ওজন নিয়ন্ত্রণে রাখা যায়।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

8 − 7 =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য