Saturday, October 19, 2024
বাড়িখবরলাইফ স্টাইল৩ রা এপ্রিল চৈত্র নবরাত্রির দ্বিতীয় দিন, এই দ্বিতীয় দিনে পূজা হয়...

৩ রা এপ্রিল চৈত্র নবরাত্রির দ্বিতীয় দিন, এই দ্বিতীয় দিনে পূজা হয় মা নব দুর্গা এর ব্রহ্মচারিণী রূপের

উৎপত্তি

কুষ্মাণ্ডা রূপের পরে, দেবী পার্বতী দক্ষিণ প্রজাপতির বাড়িতে জন্মগ্রহণ করেছিলেন। এই রূপে দেবী পার্বতী ছিলেন মহান সতী এবং তাঁর অবিবাহিত রূপকে দেবী ব্রহ্মচারিণী রূপে পূজা করা হয়।

নবরাত্রির পূজা

নবরাত্রির দ্বিতীয় দিনে দেবী ব্রহ্মচারিণীর পূজা করা হয়।

গভর্নিং প্ল্যানেট

এটা বিশ্বাস করা হয় যে ভগবান মঙ্গল, সমস্ত সৌভাগ্য প্রদানকারী, দেবী ব্রহ্মচারিণী দ্বারা পরিচালিত হয়।

আইকনোগ্রাফি

দেবী ব্রহ্মচারিণীকে খালি পায়ে হাঁটা হিসাবে চিত্রিত করা হয়েছে। তার দুটি হাত রয়েছে এবং তিনি ডান হাতে জপ মালা এবং বাম হাতে কমন্ডল বহন করেন।

বিস্তারিত

দেবী ব্রহ্মচারিণী ভগবান শিবকে স্বামীরূপে পাওয়ার জন্য কঠোর তপস্যা করেছিলেন। তিনি কঠোর তপস্যা করেছিলেন এবং এই কারণে তাকে ব্রহ্মচারিণী বলা হয়।

কথিত আছে যে ভগবান শিবকে তার স্বামী হিসাবে পাওয়ার জন্য তার তপস্যার সময় তিনি মেঝেতে ঘুমানোর সময় 1000 বছর ফুল এবং ফল এবং আরও 100 বছর শাক-সবজির খাদ্যে ব্যয় করেছিলেন।

আরও তিনি প্রচণ্ড গ্রীষ্ম, কঠোর শীত এবং ঝড়বৃষ্টিতে খোলা জায়গায় থাকার সময় কঠোর উপবাসের নিয়ম অনুসরণ করেছিলেন। হিন্দু পৌরাণিক কাহিনী অনুসারে তিনি 3000 বছর ধরে বিল্ব পাতার খাদ্যে ছিলেন যখন তিনি ভগবান শঙ্করের কাছে প্রার্থনা করেছিলেন। পরে তিনি বিল্ব পাতা খাওয়া বন্ধ করে দেন এবং কোনো খাবার ও জল ছাড়াই তার তপস্যা চালিয়ে যান। তিনি যখন বিল্ব পাতা খাওয়া ছেড়েছিলেন তখন তিনি অপর্ণা নামে পরিচিত ছিলেন।

কিংবদন্তী অনুসারে দেবী ব্রহ্মচারিণী তার পরের জন্মে এমন একজন পিতা পেতে চান যিনি তার স্বামী ভগবান শিবকে সম্মান করতে পারেন বলে নিজেকে বিলিয়েছিলেন।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

3 × 4 =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য