Tuesday, September 17, 2024
বাড়িখবররাজ্যপশ্চিম জেলার পিএম জনমন কর্মসূচির সাফল্য তুলে ধরলেন জেলা শাসক

পশ্চিম জেলার পিএম জনমন কর্মসূচির সাফল্য তুলে ধরলেন জেলা শাসক

প্রধানমন্ত্রী জন মন কর্মসূচির মাধ্যমে পশ্চিম জেলার অর্থনৈতিকভাবে পিছিয়ে থাকা রিয়াং জনজাতিদের বিভিন্ন সুযোগ-সুবিধা প্রদান করা হয়েছে ।শনিবার সাংবাদিক সম্মেলন করে এই কথা জানান পশ্চিম জেলার শাসক ডক্টর বিশাল কুমার। তিনি জানান পিএম জনমণ কর্মসূচিতে পশ্চিম জেলার ২২ টি রিয়াং পরিবারকে ফরেস্ট ল্যান্ডের পাট্টা প্রদান করা হয়েছে।

গত নভেম্বর মাসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি প্রধানমন্ত্রী জনজাতি আদিবাসী ন্যায় মহা অভিযান নামে একটি কর্মসূচির সূচনা করেন ।যার সংক্ষিপ্ত নাম পিএম জনমন। এই কর্মসূচির মূল লক্ষ্য হলো অর্থনৈতিকভাবে সবচেয়ে বেশি পিছিয়ে পড়া জনজাতিদের সামনে তোলে আনা ।এই কর্মসূচি রাজ্যের আট জেলাতে চালু হয়,। পশ্চিম জেলায় রিয়াং জনজাতিদের আর্থিকভাবে সবচেয়ে পিছিয়ে পড়া হিসেবে চিহ্নিত করা হয়। জেলার ওল্ড আগরতলা আর ডি ব্লকের রাধামোহন পুর ভিসি ,তোলা কোনা গ্রাম পঞ্চায়েত এবং রাধা কিশোরনগর গ্রাম পঞ্চায়েত ও বেলবাড়ি আরডি ব্লকের অন্তর্গত রাধাপুর ভিসি, চম্পকনগর এবং বিক্রম মলসুম ভিসি -এই এলাকাগুলোতে রিয়াং জনজাতিদের বসবাস পরিলক্ষিত হয় ।এদেরকে পিএম জনমন কর্মসূচির মাধ্যমে প্রধানমন্ত্রীর আবাস যোজনায় পাকা ঘর নির্মাণ করে দেওয়া হয় ।প্রতিটি পরিবারের মধ্যে পাইপলাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহের ব্যবস্থা করে দেওয়া হয় ।এছাড়া ভূমিহীন এমন ২২টি রিয়াং জনজাতি পরিবারকে ফরেস্ট ল্যান্ডে জমির পাট্টা প্রদান করা হয়। এর ফলে পশ্চিম জেলার বিভিন্ন প্রান্তে বসবাসকারী রিয়াং জনজাতিদের মধ্যে ভূমিহীন কোন পরিবার নেই। এদিন সাংবাদিক সম্মেলন করে পশ্চিম জেলার জেলা শাসক ডক্টর বিশাল কুমার এই সংবাদ জানান।

সাংবাদিক সম্মেলনে পশ্চিম জেলার জেলাশাসক ডক্টর বিশাল কুমার আরো জানান, চিহ্নিত প্রতিটি রিয়াং পরিবারকে এলপিজি গ্যাসে সংযোগ প্রদান করা হয়েছে। বাচ্চাদের পড়াশোনার জন্য হোস্টেলের ব্যবস্থা করা হয়েছে।

RELATED ARTICLES

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

four × two =

- Advertisment -spot_img

জনপ্রিয় খবর

সাম্প্রতিক মন্তব্য